Wellcome to National Portal
Main Comtent Skiped

Title
A Public Awareness Program on Food Safety Held with the Participation of Primary School Teachers in Daulatpur Upazila
Details

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, জেলা কার্যালয়, কুষ্টিয়া কর্তৃক ২১/০৯/২০২৩ খ্রি. তারিখ বৃহস্পতিবার কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলার দৌলতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৫০ জন শিক্ষকদের অংশগ্রহণে নিরাপদ খাদ্য বিষয়ক জনসচেতনতামূলক কর্মসূচি আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ মোঃ তৌহিদুল হাসান তুহিন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব সাইদা সিদ্দিকা, উপজেলা শিক্ষা অফিসার, দৌলতপুর, কুষ্টিয়া।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মোঃ আরাফাত আলী, নিরাপদ খাদ্য পরিদর্শক, কুষ্টিয়া। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন জনাব মোঃ রফিকুল ইসলাম, পাকুড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, দৌলতপুর, কুষ্টিয়া। এরপর সভাপতি জনাব সাইদা সিদ্দিকা, উপজেলা শিক্ষা অফিসার, দৌলতপুর, কুষ্টিয়া মূল অনুষ্ঠান উদ্বোধনের পাশাপাশি স্বাগত ব্যক্তব্য প্রদান করেন। এসময় তিনি নিরাপদ খাদ্যের গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন। পাশাপাশি শিক্ষকদের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ও এর আসেপাশে অবস্থিত খাদ্যস্থাপনায় নিরাপদ খাদ্য সরবরাহের ব্যবস্থা করার জন্য নির্দেশনা প্রদান করেন। বক্তৃতা শেষে ব্যস্ততা থাকার কারণে তিনি প্রস্থান করেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নিরাপদ খাদ্য অফিসার জনাব মোঃ মশিউর রহমান । তিনি নিরাপদ খাদ্যের গুরুত্ব সম্পর্কে শিক্ষকদেরকে অবহিত করেন। তিনি নিরাপদ খাদ্য কি, খাদ্য কিভাবে অনিরাপদ হয়, সুস্থ থাকার জন্য পালনীয় খাদ্যাভ্যাস, খাবার রান্নার সঠিক তাপমাত্রা, খাবার সংরক্ষনের পদ্ধতি ,নিরাপদ পানি দ্বারা হাত ধোয়ার পদ্ধতি ও গুরুত্ব , বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ প্রতিষ্ঠার উদ্দেশ্য – কাজ সম্পর্কে আলোচনা  করেন । এছাড়াও তিনি অনিরাপদ খাদ্য ব্যবহারের কুফল ও স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে উপস্থিত শিক্ষকদেরকে সতর্ক করেন। শিক্ষকরা জাতি গঠনের কারিগর, তাই তাদের মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের মাঝে নিরাপদ খাদ্যের বার্তা পৌঁছে দিতে এই কর্মসূচি আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শেষে প্রধান অতিথির বক্তব্যে ডাঃ মোঃ তৌহিদুল হাসান তুহিন নিরাপদ খাদ্য আইন ২০১৩ ও নিরাপদ খাদ্যের গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন । এসময় তিনি কীটনাশকের অপব্যবহার ও বিভিন্ন দেশীয় ফলের পুষ্টিগুন সম্পর্কে আলোচনা করেন। ফুটপাতের খোলা খাদ্যের মৃত্যুঝুঁকি নিয়ে শিক্ষার্থীদের সচেতন করার জন্য তিনি শিক্ষকদেরকে আহ্বান জানান।

নিরাপদ খাদ্য বিষয়ক পারিবারিক নির্দেশিকা বিতরণের পাশাপাশি বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সময় সময় জারিকৃত গণবিজ্ঞপ্তি, জনসচেতনামূলক পোষ্টার, বুকলেট, লিফলেট ইত্যাদি শিক্ষকদের মাঝে বিতরন করা হয়। স্বাস্থ্যবিধি সুরক্ষায় অনুষ্ঠানে উপস্থিত সকলকে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরন করা হয়। স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠানটি পরিচালনা করা হয়।

Images
Attachments
Publish Date
01/10/2023
Archieve Date
07/07/2024